DailyDhakaNews.com
ঢাকাসোমবার, ১৭ জানুয়ারি, ২০২২
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. এভিয়েশন
  6. করোনা সর্বশেষ
  7. কৃষি ও প্রকৃতি
  8. ক্যাম্পাস
  9. খেলা
  10. গণমাধ্যম
  11. চাকুরি
  12. ছোটদের পোস্ট
  13. জাতীয়
  14. জোকস
  15. ট্যুরিজম
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গোপসাগরে জেলের জালে শত মণ ইলিশ, সাড়ে ২৭ লাখে বিক্রি,

admin
আগস্ট ১৩, ২০২১ ১০:০০ অপরাহ্ণ
Link Copied!

স্টাপ রিপোর্টার:: বঙ্গোপসাগরে জাল ফেলে শত মণ ইলিশ ধরা পড়েছে। বরগুনার পাথরঘাটার এফবি সাইফ-২ নামের একটি ট্রলারে করে জেলেরা জাল ফেলে এসব মাছ ধরেন। এসব ইলিশ আজ শুক্রবার দুপুর ১২টায় পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে সাড়ে ২৭ লাখ টাকায় বিক্রি করা হয়েছে। গত মঙ্গলবার রাতে কক্সবাজারের সেন্ট মার্টিনসংলগ্ন গভীর বঙ্গোপসাগরে এসব মাছ ধরা পড়ে।

এফবি সাইফ-২ ট্রলারের মাঝি জামাল হোসেন প্রথম আলোকে বলেন, কক্সবাজারের সেন্ট মার্টিনসংলগ্ন গভীর বঙ্গোপসাগরে একবার জাল ফেলেই ১০২ মণ ২০ কেজি ইলিশ ধরা পড়ে। পরে মাছসহ তাঁরা গতকাল বৃহস্পতিবার রাতে পাথারঘাটায় ফিরে আসেন।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের সহকারী বিপণন কর্মকর্তা বিপ্লব কুমার সরকার বলেন, পাথরঘাটার সাগর ফিশ আড়তে ৪ হাজার ১০০ কেজি (১০২ মণ ২০ কেজি) ইলিশ মাছ বিক্রি করা হয়েছে। এসব মাছ বিক্রিতে সরকার ৩০ হাজার ৭০ টাকা টোল আদায় করেছে।

সাইফ-২ ট্রলারের অন্যতম মালিক ও পাথরঘাটা উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির বলেন, জ্বালানিসহ ২ লাখ ৫০ হাজার টাকার বাজারসদাই করে ৪ দিন আগে ট্রলারটি সাগরে পাঠানো হয়েছিল। জেলেরা জাল ফেলে বিপুল পরিমাণে ইলিশ ধরেছেন। এর মধ্যে প্রায় ২০ মণ ইলিশ ছিল, যার মধ্যে প্রতিটির গড় ওজন ছিল ১ থেকে পৌনে ২ কেজি।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, গত রোববার সকালে এফবি সাইফ-২ ট্রলারে করে জেলেরা পাথরঘাটা থেকে প্রায় ২৫০ কিলোমিটার উত্তর-পূর্বে কক্সবাজারের সেন্ট মার্টিনসংলগ্ন গভীর বঙ্গোপসাগরে মাছ শিকারে যান। দুই জায়গায় জাল ফেলে জেলেরা কোনো মাছ পাননি। পরে মঙ্গলবার রাতে সেন্ট মার্টিনসংলগ্ন গভীর বঙ্গোপসাগরে জাল ফেললে তাঁরা ১০২ মণ ২০ কেজি ইলিশ পান। তিনি আরও বলেন, এফবি সাইফ-২ ট্রলারে আধুনিক সরঞ্জামের পাশাপাশি ইলিশ শিকারে লম্বা জাল ব্যবহার করা হয়েছে। এই জালের প্রস্থ ৯০ হাত। বর্তমানে ইলিশ গভীর সমুদ্রে বিচরণ করছে।

পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র সূত্রে জানা যায়, আজ সরকারি এই মৎস্য বাজারে ১০ হাজার ৫৫০ কেজি ইলিশ মাছ কেনাবেচা হয়েছে। এর মধ্যে সাইফ-২ ট্রলারের ৪ হাজার ১০০ কেজি মাছ ছিল। এদিন পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে ১৫টি মাছ ধরা ট্রলারের মাছ বিক্রি হয়েছে। এর মধ্যে এফবি সাইফ-২ ট্রলারের মাছ ছিল সবচেয়ে বেশি।

DailyDhakaNews.Com এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।